Welcome to the world of BANDHAN

BANDHAN FOUNDATION for YES
(Literature-Culture, Science-Technology, Health-Wealth-Sports and an Islamic organization for the children.)

Copyright@ 1998-2009, All rights reserved by the Author and Bandhan Foundation.

Thursday, July 10, 2008

Phonetic Bangla কিভাবে e-বাঙলিশ লিখবেন?

কম্পিউটারে বাঙলা লেখা:
সাধারনত কমিপউটার এ বাঙলা লিখার জন্য আমরা 'বাঙলা কি বোর্ড' enabled software যেমন- বিজয় ব্যবহার করে থাকি। কিন্তু সমস্যা হল মোবাইলের এই যুগে যখন Free বলুন আর Paid বলুন SMS পাঠাতে হয় তখন আমার মতো অনেকেরই যে সমস্যাটা হয় তা হল ঠিকমত ইঙরেজীতে লিখতে না পারা...। মনের কথা কি আর ইঙরেজীতে বলা যায়, এ শুধু বাঙলায় সম্ভব।

লক্ষ করা গেছে, মোবাইলে কিঙবা ইন্টারনেটের Guest Book, Comments, etc. লিখতে গিয়ে আমরা ইঙরেজী বর্ণের সমন্বয়ে যে বাঙলা লিখে থাকি- তার কোন অর্থ খুৎজ
ে পাোয়া কিঙবা সহজে বুঝে উঠা বড়ই কঠিন কাজ এবঙ সম্ভবো না। কারণ এখানে একেক জন একেক ভাবে লিখে থাকেন। যেমন- কেমন আছস? লিখতে গিয়ে অনেকে Kemon asos কিঙবা Kemon achos বা অন্য কোন ভাবে লিখে থাকেন। যেহেতু এটা Standard নয় সেহেতু বিভিন্ন জন বিভিন্নভাবে লিখে থাকেন। এবঙ এর নাম দিয়েছি আমি নোয়া-বাঙ-লিশ বা Noa-Bang-Lish অর্থাৰ মনের ভাব/ভাষা প্রকাশের জন্য নোয়াখালীর আঞ্চলিক ভাষার সাহায্য নিয়ে বাঙলা লিখতে ইঙরেজী বর্ণমালা ব্যবহার করা।

তাই এর আশু সমাধান প্রয়োজন। আর এটি করতে হলে
সর্বাগ্রে প্রয়োজন হবে একটি স্ট্যান্ডার্ড Phonetic বর্ণমালা যেখানে প্রত্যেকটি বাঙলা বর্ণের প্রমিত বা আদর্শ ইঙরেজী কনভার্টেড বর্ণমালা থাকবে। এবঙ আমরা যদি সকলেই এ নীতিমালা মেনে চলে বা অনুসরণ করে লেখা-লেখি করে থাকি, তাহলে একদিকে যেমন আমার 'মা' য়ের ভাষার চর্চা হবে তেমনি তা সকলের কাছে বোধগম্য হয়ে উঠবে। ধন্যবাদ।

নিম্নে Phonetic Bangla Keyboard
/ Map এর নিয়মাবলী ো বর্ণমালা তালিকা প্রকাশ করা হল:-

No comments:

Ad Management